দোহারে বালু উত্তোলন

দোহারে বালু উত্তোলনকালে বজ্রপাতে যুবক নিহত

মাহবুবুর রহমান টিপু, দোহার (ঢাকা) প্রতিনিধি :

ঢাকার দোহার উপজেলায় বজ্রপাতে ফরিদুল ইসলাম (২০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। সোমবার (৭ জুন) বিকেলে উপজেলার বিলাসপুরের পদ্মানদীর তীরবর্তী এলাকায় এ ঘটনা ঘটে। নিহত ফরিদুল পটুয়াখালী জেলার বাসিন্দা। নিহত ফরিদুল বিলাসপুর এলাকায় বালু উত্তোলন কাজে নিয়োজিত বাল্কহেডে কাজ করতো বলে জানা গেছে। বাল্কহেডের মালিকের সন্ধান পাওয়া যায় নি।
স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার বিকেলে ভারী বর্ষণের সময় নদীতে বাল্কহেডে কাজ করছিল ফরিদুল। এসময় বজ্রপাতে গুরুতর আহত হয় সে। তাকে উদ্ধার করে দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক ফরিদুলকে মৃত ঘোষণা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা ঢাকা-১ আসনের সাংসদ সালমান এফ রহমান দোহার উপজেলাকে পদ্মা নদীর ভাঙন থেকে রক্ষা করতে শত কোটি টাকার বাঁধ নির্মাণ প্রকল্প হাতে নিয়েছেন। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ সেনাবাহীনি সেই প্রকল্পের কাজ করে যাচ্ছেন। যার ফলশ্রুতিতে দোহার উপজেলায় বাল্কহেড ও ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা সম্পূর্ণ নিষেধ। কিন্তু কিছু অসাধু বালু ব্যবসায়ীরা প্রশাসনের নির্দেশ অমান্য করে অবাধে চালিয়ে যাচ্ছে তাদের বাল্কহেডের মাধ্যমে ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন ব্যবসা। আর এই অবৈধ বালু উত্তোলন ব্যবসায় শ্রমিক হিসেবে কাজ করতে গিয়েই বজ্রপাতে প্রাণ হারালো যুবক ফরিদুল ইসলাম।

দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. জসিম উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, বজ্রপাতে ঘটনাস্থলেই ফরিদুলের মৃত্যু হয়েছে।

এ বিষয়ে দোহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোস্তফা কামাল জানান, বিলাসপুরে বজ্রপাতে যুবকের নিহতের ঘটনা জানতে পেরেছি। নিহতের পরিবারের পক্ষ থেকে থানায় কোনো অভিযোগ করেনি। আমরা জানতে পেরেছি প্রাকৃতিক দুর্যোগ বজ্রপাতে এ মৃত্যুর ঘটনা ঘটেছে।

আপনি আরও পড়তে পারেন